Read more
ক্লাসিসিজমের উদ্ভব ও বিকাশ
যিশুখ্রিস্টের জন্মের পূর্ববর্তী সায়কে বলা হয়েছে প্রাচীন ক্লাসিক যুগ। এ যুগের সর্বাপেক্ষা প্রাচীন মহাকাব্য হল ব্যাবিলনের 'Gigamesh Saga', প্রাচীন গ্রীসের হোমার রচিত ইলিয়ার্ড ও ওডেসি এবং প্রাচীন ভারতের 'রামায়ণ' ও মহাভারত এবং আলেকজান্দ্রিয়ার Apollonius of Rhodes-এর 'Argonautica'। এগুলি সবই প্রাচীন ক্লাসিক মহাকাব্য। এছাড়াও প্রাচীন গ্রীসের এস্কাইলাস Aeschylus (525-456 B.C) ৯০ খানি নাটক রচনা করেন যার মধ্যে ৭ খানি বর্তমানে পাওয়া গেছে। এর মধ্যে সর্বাপেক্ষা প্রসিদ্ধ ট্রাজেডি লে 'Prometheus vinetus' ও 'Agamemnon'। সফোক্লিসের (Sophocles) খানি ট্রাজেডির মধ্যে সামান্য কয়েকটি পাওয়া গেছে। তাঁর বিখ্যাত ট্রাজেডি 'Oedipus Coloneus', 'Oedipus
Tyrannus', 'Aja. ' এবং 'Antigone', H. J. W. Tillyard এস্কাইলাস সম্বন্ধে বলেছেন 'none can depicte him the splender
of war' এবং সফোক্লিসকে বলেছেন "the most Attc of he tragedian'। উভয়ের তুলনা প্রসঙ্গে F. D. Kitto বলেছেন "The Aeschy lean universe is
one of August moral laws, infringe- ment of which brings certain doom; the
sophoclean is one in which wrong doing does indeed work out its Punishment, but
disaster comes ton without justification, at the most with "Contrabutory
negligence". ইউরিপিডিস (Euripides) লেখেন ৯০ খানি নাটক যার মধ্যে মাত্র ১৭ খানি বর্তমানে পাওয়া যায়। তাঁর নাটকের মধ্যে বিখ্যাত নাম 'Andromache', 'Hecubu', 'Medea'। Kitto বলেছেন যে ইউরিপিডিস তাঁর ট্রাজেডিতে নায়ক চরিত্রের পতনের জন্যে নায়ক চরিত্রের দোষত্রুটির উপর গুরুত্ব না দিয়ে গুরুত্ব দিয়েছেন disastrous elements-এর উপরে।
প্রাচীন গ্রীসের ক্লাসিক কমেডির স্রষ্টার নাম অ্যারিস্টোফেনিস (Aristophanes)। রচিত কমেডি নাটকের মধ্যে মাত্র ১১ খানি নাটক পাওয়া যায় যার মধ্যে 'Birds' কমেডিটি সর্বশ্রেষ্ঠ। এরপরে নব্য কমেডির স্রষ্টা মিনান্ডার (Menander -- 342-290 BC)। মীনান্ডারের
নাটক পৌরাণিক নয়, সামাজিক।
প্রাচীন গ্রীসের পরেই রোমের অভ্যুত্থান। এ যুগের বিখ্যাত ক্লাসিক মহাকাব্য রচয়িতা হলেন ভার্জিল ও ওভিড। ট্রাজেডি রচয়িতা হলেন সেনেকা (Seneca)। তিনি 'blood- thirsty Revenge'-এর স্রষ্টা এবং তাঁর নাটকগুলির মধ্যে বিখ্যাত হল 'Hercules Furens', 'Oedipus',
'Thyestes' ইত্যাদি। কমেডি রচয়িতাদের মধ্যে রয়েছেন প্লটাস (Plautus) এবং তাঁর বিখ্যাত নাটক 'Miles Gloriosus' ও 'Menaechmi’ এবং ‘Heautontimorumenos' এবং ‘Andria' নাটকের রচয়িতা টেরেন্স (Terence)।
অগাস্টাসকে কেন্দ্র করে যেমন প্রাচীন রোমের স্বর্ণযুগে ক্লাসিক সাহিত্য সৃষ্টি হয়েছিল, তেমনভাবেই দান্তের ‘ডিভাইনা কমেডিয়া’-কে কেন্দ্র করে শুরু হয়েছিল ইটালির ক্লাসিক যুগ। ফ্রান্সে চতুর্দশ লুই-এর রাজত্বকালকে বলা হয় ফরাসী ক্লাসিক যুগ।
সপ্তদশ শতাব্দীতে ফ্রান্সে অ্যারিস্টোটলের ‘The Idea of Poetry as Imitation', কবি হোরেস এর ‘Ars Poetica' এবং Longinus-এর ‘On the sublime' সম্পূর্ণ নতুনভাবে লেখক ও সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করল। প্রাচীন গ্রীক ও রোমান ধ্রুপদী সাহিত্যের কয়েকটি লক্ষণকে তাঁরা বিশেষভাবে অনুকরণযোগ্য বলে মনে করলেন। ত্রিসাম্য ঐক্য, আঙ্গিক ও প্রকরণের উৎকর্ষতা, ঐতিহ্যের অনুবর্তন, সংযম ও শৃঙ্খলা এবং রচনারীতির আভিজাত্য প্রভৃতি ক্লাসিক লক্ষণগুলি তাঁদের রচনার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠল। J. C. Sealiger তাঁর ‘Poetices Libri Septem'-এ যা বলেছেন, P. Vettori, Castelverto এবং Robertelli-ও একই কথা বললেন। অনুকৃতি তত্ত্ব ও ঐক্যসূত্র সপ্তদশ শতাব্দীর ফ্রান্সে সাহিত্যসৃষ্টির অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠল এবং এই যুগ পরিচিত হল ‘Neo-classical' বা নব্য ধ্রুপদী সাহিত্যের যুগ রূপে, যে আন্দোলনের প্রধান হোতা ছিলেন Longius-এর ‘On the Sublime'-এর অনুবাদক Boileau। ফরাসী সাহিত্যে এই নব্য ধ্রুপদীযুগে ট্রাজেডি রচনা করলেন Pierre Corneille, Jean Racine এবং Voltaire, কমেডি রচনা করলেন Moliere এবং Jean de la Fontaine লিখলেন ফেবল।
জার্মানিতে নিও ক্লাসিসিজম এল ফ্রান্সের অনুসৃত নীতিকে অস্বীকার করে। Aristotle- এর Poetics-এর ত্রিসাম্য ঐক্য তাঁরা গ্রহণ না করে 'Purgation of Pity and fear' তত্ত্বের উপর গুরুত্ব দিলেন। জার্মান সাহিত্যে নব্য ধ্রুপদী লেখকরূপে যাঁরা উঠে এলেন তাঁদের মধ্যে আছেন J. W. V. Goethe Friedrich Schiller এবং মূলত Friedrich Holterlin | নতঃ German Cult of Greek Form গড়ে ওঠার পিছনে Friedrich Nietsche গ্রহণ করেছে, গীক ট্রাজেডির Apollonian-Dionysian এর উপাদান এবং Stefan George এবং Rainer Maria Rilke এর অবদান
ইংলন্ডের প্রথম এপিক ওল্ড ইংলিশ পিরিয়ডে অ্যাংলো স্যাক্সন জাতির ‘Beowulf”। Prologue দিয়ে আরম্ভ এই heroic Poem King Alfred এর Prototyy”। এর সমাপ্তিও আভিজাত্যপূর্ণ। তবু একে ঠিক ক্লাসিক রচনা বলা যায় না। যেমন বলা যায় না শেক্সপিয়রের রচনাকে। এখানে heroic adventure, magnificent
imagination প্রাধান্য পেয়েছে। মিল্টন কিন্তু ক্লাসিক কবি। তাঁর ‘Paradise Lost' নিঃসন্দেহে ক্লাসিক মহাকাব্য যদিও এর চিন্তার ব্যাপকতায় কিছুটা নিওক্লাসিক ধর্মী। মহাকাব্যের গঠন সৌকর্যে তিনি হোমার ও ভার্জিলের অনুগামী, কিন্তু ভাষা ও চিত্রধর্মিতায় তিনি স্পেনসারের ‘ফেয়ারি কুইন'কে অনুসরণ করেছেন। Aristo, Tasso, ovid, Lucretius
Guillaume— সকলের ‘intellectual endeavour-কে নিজের 'Literacy experience'-এর সঙ্গে যুক্ত করে মিল্টন “Paradise Lost'-এর মূল উপজীব্য বিদ্রোহকে সপ্তদশ শতাব্দীর পাঠকের দরবারে হাজির করলেন। এই বিদ্রোহ একদিকে যেমন ঈশ্বরের বিরুদ্ধে শয়তান ও তার অনুচরবৃন্দের, তেমনি ঈশ্বরীয় নীতির বিরুদ্ধে আদম ও ইভেরও। কাহিনীর বিস্তৃতি বিশ্ব ও ব্রহ্মাণ্ডব্যাপী, ঘটনার ঐক্য, মহান চরিত্রসমূহ গ্রীক পদ্ধতির অনুক্রম। এ কাব্যের বলিষ্ঠনীতি হল “To justify the ways of God to
men." I মিল্টনের স্যামসন্ অ্যাগেনিস্টস (Samson Agonistes)-এ গ্রীক ট্রাজেডির পদাঙ্ক অনুসৃত হয়েছে, যদিও স্যামসন চরিত্র মিল্টনেরই অন্তরসত্তা। মিল্টনের ক্লাসিক দৃষ্টিভঙ্গির সঙ্গে রেনেসাঁ প্রবর্তিত মানবতাবাদের যে প্রতিফলন তাঁর মহাকাব্য ও কাব্যনাটকে প্রতিফলিত হয়েছে, নব্য ধ্রুপদী আন্দোলনের ভাবধারা তারই প্রাণরসে উজ্জীবিত হয়ে উঠেছে অষ্টাদশ শতাব্দীর প্রথম ভাগে।
শেক্সপীয়রের সমসাময়িক কালেই বেন জনসন রোম্যান্টিকতার বিরুদ্ধে রুঢ় বাস্তবকে আশ্রয় করে গ্রীক পদ্ধতি অনুসারে নাটক রচনা শুরু করেন। মনেপ্রাণে তিনি ক্লাসিকপন্থী হলেও, তাঁর নাটক একটি বিশেষ শ্রেণীর, যাকে বলা হয় কমেডি অব হিউমারস্। কিন্তু অষ্টাদশ শতাব্দীতে ড্রাইডেন, পোপ এবং জনসনের যুগে ক্লাসিক্যাল সাহিত্য নাম দিয়ে রচনার প্রবণতা সৃষ্টি হল, তার মধ্যে মানবমনের গূঢ় রহস্যজটিলতা অন্তরের দোলাচলতা তেমনভাবে ফুটে উঠল না, পক্ষান্তরে জীবনের বাহ্যিক দিক, সামাজিক নিয়মনীতি, প্রাতিষ্ঠানিক বাহ্যাড়ম্বরের চিত্রই রূপায়িত হল। "It refers to the critical,
intellectual spirit of many writers, to the fine polish of their heroic
couplets or the elegance of their prose, and not to any resemblance which their
works bear to true classic literature." এর ফলে অগাস্টান যুগে ক্লাসিক আন্দোলনের নামে সৃষ্টি হল Pseudo-classic বা Neo-classic যুগ। রেস্টোরেশান যুগের ড্রাইডেন থেকে এ যুগের আরম্ভ এবং অগাস্টান যুগেই এর পরিসমাপ্তি। ড্রাইডেনের Annus Mirabilis', Alsatom and
Achitophel কাব্য, বীররসের ট্রাজেডি The conquest of Granada, All for
love, রেস্টোরেশান যুগের রচনা হলেও নিওক্লাসিক লক্ষণাক্রান্ত। অগাস্টা। যুগের মূল নায়ক আলেকজান্ডার পোপ লিখেছেন ব্যঙ্গকাব্য 'The Rape of the Lo এবং ‘The Dunciad'। এছাড়াও হোরাসের অনুকরণে লিখেছেন Odes, Satire এবং Epistles। তিনি সমগ্র ইলিয়াড ও ওডেসির অর্ধাংশ অনুবাদ করেছেন। ‘The Essay on Criticism'-এ হোরাস, বলিউ (Boileau) প্রমুখ সাহিত্য নীতিপ্রণেতার ‘art of Poetry' সম্বন্ধে আলোচনা করেছেন। পোপের রচনা যেমন নব্য ধ্রুপদী সাহিত্যের নিদর্শন, তেমনই হল ...rathan Swift-এর Tale of a Tub এবং Gulliever's Travel's। এ দুটিই স্যাটায়ার। এছাড়াও নিও ক্লাসিসিজমের প্রতিনিধিত্ব করেছেন অ্যাসিান, স্টিল, বার্ক, জনসন এবং ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং। নিও-ক্লাসিসিজমকে এক কথায় বলা যায় ‘Renaissance of classical culture'- যা ইটালিতে শুরু হয়ে প্রথমে ফ্রান্সে এবং পরে ইংরাজি সাহিত্যক্ষেত্রে প্রবেশ করে। ব্রিটেনে ষোড়শ শতাব্দীতে Thomas More, Thomas Wyatt, Herry
Howard প্রমুখ লেখক ক্লাসিকধর্মী যে অবদান সৃষ্টি করছিলেন, সিডনির 'An Apology of Poetry' তত্ত্ব রেনেসাঁ ক্রিটিসিজমের Epitc-- রূপে ড্রামাটিক ক্রিটিসিজমে এক পরিবর্তনের আভাস সূচনা করল। Ronald হলেন এই পরিবর্তনের পথিকৃৎ। দ্বিতীয় পর্যায়ে Thomas Rymer, Boileau প্রমুখ তাত্ত্বিকের অনুপ্রেরণায় ড্রাইডেন ও স্যামুয়েল জনসন Neo classic তত্ত্ব সম্পর্কে বিশদ আলোচনা করেছেন। কালক্রমে নিও ক্লাসিসিজম রোমান কালচারের পরিবর্তে গ্রীক কালচারের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ল এবং রুশোর প্রভাবে রোম্যান্টিসিজমের পরিপূরক হয়ে উঠল। উইলিয়ম ব্লেক সৃষ্টি করলেন ‘neo classic inspiration in his
graphic art', কিটসের বহু কবিতাতেই ক্লাসিক্যাল থিম প্রেক্ষাপট রচনা করল। অষ্টাদশ শতকের বার্নস ওয়ানপোলদের রচনাতেও উভয় তত্ত্বের মিশ্রণ ঘটেছে বারংবার।
সাহিত্যে ব্যক্তি স্বাতন্ত্রবাদী নন্দনভাবনা রোম্যান্টিসিজমের মূল প্রতিপাদ্য বিষয় হলেও একেবারেই ত, ক্লাসিসিজম বর্জিত নাও হতে পারে। তাই ‘ক্লাসিক্যাল' বলে কোনো রচনাকেই চিহ্নিত করা যায় না—অথচ ক্লাসিসিজমের উপাদান অনেক ক্ষেত্রেই নিহিত থাকে। ঊনিশ ও বিশ শতাব্দীর আধুনিক ভাবধারার মধ্যেও ক্ল্যাসিক্যাল উপাদান বর্তমান। যখনই আবেগনির্ভর রোম্যান্টিকতা মাত্রা ছাড়ায়, তখনই নৈর্ব্যক্তিকতা ও ঐতিহ্য অনুসারী আভিজাত্য প্রভাবিত ক্লাসিক উপাদানের কথা স্মরণে আসে। হয়তো সে কারণেই ম্যাথু আর্নল্ড তাঁর "The Theory of Poetry'-তে এবং টি. এস. এলিয়ট যিনি নিজেকে 'Classicist in Litera- ture' বলে ঘোষণা করেন, তাঁর ‘Tradition and Individual Talent' নামক প্রবন্ধে রোম্যান্টিসিজমের আধিক্যের বিরুদ্ধে 'Paved the way for the rise of
Neo-classi- cism'-এর কথা বলেছেন।
0 Reviews