‘ক্ল্যাসিসিজম'-এর তাৎপর্য বিশ্লেষ।

‘ক্ল্যাসিসিজম'-এর তাৎপর্য বিশ্লেষ।

Size

Read more

 


 ক্ল্যাসিসিজম'-এর তাৎপর্য বিশ্লেষ

ক্লাসিক (Classic) শব্দটি সেই সব মানসপ্রেরণা সঞ্জাত কর্মকে বোঝায় ‘Whose value, it is assumed there can be no argument", Classic-এর আদর্শ সর্বদাই প্রশ্নাতীত ‘It has sometimes been used to deny the need for reassessment, re- interpretation and change' প্রাচীন গ্রীস রোমের সাহিত্যকে ক্লাসিক সাহিত্য (Class) বা ধ্রুপদী সাহিত্য বলা হয় যে সাহিত্য কালজয়ী বা চিরকালীন, যার ভাষা সংযত, চিন্ত' সুসংহত এবং যা ঐতিহ্যের অনুবর্তনে মহান আদর্শের রূপায়ণে বলিষ্ঠতার দ্যোতক তাকেই বলা হয় ক্লাসিক বা ক্লাসিক্যাল সাহিত্য ক্লাসিক ক্লাসিসিজমের সাধারণ আভিধানিক অর্থে বলা হয়েছে;

"The word classicism is used loosely to summarize the general char- acteristics of the classic art and literature of ancient Rome and Greece- Simplicity, restraint and order and the adjective classic and classical are thus applied to any work which reflects those qualities.'

"

অর্থাৎ প্রাচীন কালের কালজয়ী রচনার আদর্শকে অনুকরণ করার এনাতাই ক্লাসিসিজম Horace তাঁর ‘Ars Poetica'-তে ক্লাসিক সাহিত্য অনুধাবনের জন্য কবিদের উপদেশ দিয়েছেন, “Study the great origin of Greece / Dream of them by night and Ponder them by day.” মার্টিন গ্রে' একই কথা বলেছেন ক্লাসিসিজম বলতে তিনি বুঝিয়েছেন, “Looking back to the Conventions of Greek and Latin Literature, or to the qualities supposed to be redoler. of Greek and Roman society; such as dignity, Proportion, balance, restraint ecision of analytic reason- ing and so on."

ক্লাসিক সাহিতে স্রষ্টারা বস্তুকে তার স্বরূপে দেখেন এবং দেখার মধ্যে যেমন ধীর, স্থির প্রশান্ত দৃষ্টি বর্তমান, তেমনি এর প্রকাশভঙ্গিও বলিষ্ঠ, সংযত এবং উপাদানসমূহ নিবিড় ঐক্য বন্ধনে দৃঢ় একেই অ্যাবারক্রম্বি (Abercrombie) বলেছেন,

“There are elements which can join together in a concord of equilibrium.” ম্যাথু আর্নল্ড (Arnold)-এর মতে মহাকবি হোমার (Home) হল “the grand Master of the grard style.” প্রাচীন ক্লাসিক সাহিত্যে এই গ্র্যান্ড স্টাইলই ক্লাসিসিজমের সূচক এই গ্রান্ড স্টাইল রূপ পায় মহান আত্মার আদর্শ রূপায়ণে (nobility of great soil), বিষয় ঐতিহ্যময় কর্মকান্ডের অনুবর্তনে (the subject or action chosen must be serious enough with truth and high seriousness) এবং এর প্রকাশভঙ্গি হয় হোমারের মতো Simple 1 শিল্টনের মতো Severe হবে (The treatment must be simple like Homer or Severe like Milton) ক্লাসিক সাহিত্য নৈতিক এবং চিরায়ত সত্যকে বা সর্বজনীন কোনো মহৎ ভাব বা ধ্যানধারণাকে সর্বকালের সর্বলোকের গ্রহণযোগ্য করে পরিবেশন করে রবীন্দ্রনাথ একেই বলেছেন সর্বাঙ্গ সুন্দরতার পারফেকশান, এবং শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় মনে করেন যে ক্লাসিক সাহিত্যের এটাই সর্বজনসম্মত উচ্চতম স্তরের উৎকর্ষ

Graeco Roman Critic Longinus উচ্চতম উৎকর্ষ বা ‘Sublime' সম্বন্ধে আলোচনা প্রসঙ্গে বলেছেন যে ক্লাসিক সাহিত্যের Sublimity প্রধানতঃ ৫টি বিষয়ের উপর নির্ভর করে, এবং সেগুলি হল ;

(i) Grandeur of thought বা মহান চিন্তার প্রকাশশীল ক্ষমতা (ii) Intensity of emotion বা আবেগের বা ভাবের গভীরতা (iii) The appropriate use of Figures কল্পনাশক্তির সাহচর্যে বাক্যালংকার প্রয়োগের গভীরতা

(iv) nobility of diction — রচনাশৈলীর আভিজাত্য

(v) dignity of elevation of word-order—শব্দবৈচিত্র্যসৃজন ক্লাসিক সাহিত্যে যে ঐতিহ্যের অনুবর্তনের কথা বলা হয়েছে TS Eliot তাঁর ‘Tradition and the Individual Talent' প্রবন্ধে সেই আলোচনা প্রসঙ্গে বলেছেন,

"What I mean by Tradition involves all those habitual actions, habits and customs from the most significant religious rites to our conventional way of greeting a stranger, which represent the blood kinship of, 'the same people living in the same place".

T. S. Eliot এই প্রবন্ধে হোমার থেকে সৃষ্ট হয়ে যে ঐতিহ্য বর্তমান সময় পর্যন্ত প্রবহমান, তাকে মহান মানবতার দ্বারা সৃষ্ট ঐতিহ্যের অনুবর্তনরূপে স্বীকৃতি দিয়ে বলেছেন যে কবিতা সেই কারণেই ব্যক্তিক না হয়ে নৈর্ব্যক্তিক হওয়া বাঞ্ছনীয় অবশ্য মত ক্লাসিক সমালোচক এলিয়টের তাঁর 'Tradition and Individual Talent' প্রবন্ধটি ক্লাসিসিজমের সংজ্ঞা তাৎপর্যে গণ্ডিত

 (The nobility of diction with appropriate use of Feares অলঙ্কার অভিজ্ঞাতা সাই করে যা শিল্পগৌরবের উৎকর্ণতায় পাঠকের হৃদয় মস্তিষ্কে এক বিপুল সহযোগে বাচনাশৈলীর অভিজাতরা নীরা ওভার বিন্যাসে এমন এক আবেদন বিস্তার করে বর্ণনাও এই এত যে সৌন্দর্য, উদার্য, ইত্যাদি অতিতের সুপরিকল্পিত বিন্যাসে, ঘটনা-বিন্যাসের সংযমে, ভাবের ভারসা মহিমার হয়ে ব্যক্তিগত অনুভূতি নয়, যুক্তি, বুদ্ধি, অভিজ্ঞতার দ্বারা পরিমার্জিত বিশ্লেষণ যেন সাহিত্যের এক অভিনব রূপকে গৌরবোজ্জ্বল স্থাপত্যশিকের মহিমায় উন্নীত করে অলঙ্কার সহযোগ সৃষ্ট হয় অপূর্ব শব্দসঙ্কার বা এপিক সিমিলি লিস্টনের Paradise Lord শানের তিনি- সাধারণ-তুলনাকে এপিক সিমিলিতে পরিণত করা হয়েছে, যেমন-

that sea-beast

Leviathan, which God of all his works Created hugest that swimth ocean stream Him haply slumbring on the Norway foam The Pilot of some small night foundered skift Deeming some island, oft, as seamen tell, with fixed Anchor in his skaly rind

Moors by his side under the Lee, while Night Invest the sea, and wished Mom-delays So stretch out huge in length the Arch-Gend Lay. সঙ্গে এখানে সাধারণ একটি বিষয় ক্লাসিক বর্ণনায় উত্তীর্ণ হয়েছে, "spaciousness suited to its grandeur"-1 মধুসূদনের মেঘনাদ বধ কাব্যেও রয়েছে এণিক সিমিলির আভিজাত্য

রুষিলা দানব-বালা, প্রমীলা রূপসী/ কি কহিলি, বাসন্তি? পর্বতগৃহ ছাড়ি বাহিরায় যবে নদী সিন্ধুর উদ্দেশ্যে / কার হেন সাধ্য যে সে কোরে তার গতি ? দানব নন্দিনী আমি, রক্ষকুল বহু / রাকা শতর মন, মেঘনাদ স্বামী, আমি কি ডরাই সখি ভিখারী রাঘবে?”

 (iv) Traditional Delivery বা ঐতিহ্যের অনুবর্তন প্রত্যেক দেশেরই পূর্বপুরুষদে দ্বারা অনুসৃত রীতি নীতি পরম্পরাক্রমে পরবর্তী প্রজন্মের কাছে ঐতিহ্যরূপে উপস্থিত হয় সামগ্রিকভাবে এই ঐতিহ্যই কালক্রমে জাতীয় ঐতিহ্যে পরিণত হয় T. S. Eliot একেই বলেছেন, Long standing customs, habits and habitual actions with religious rites'-এর সামগ্রিক রূপ ক্লাসিক সাহিত্যের স্রষ্টাকে কালচারাল ট্রাডিশন এর থিয়োরেটিকাল দিকটিকে সাহিত্যে রূপায়িত করতে হয় এবং বিষয়ে তিনি প্রাচীন ঐতিহ্যকে অনুসরণ করেন ইংরাজি সাহিত্যে স্পেনসার ক্লাসিক কবি নন তিনি ক্লাসিক্যাল রীতির সঙ্গে আধুনিক ভাবধারার সমন্বয় সাধক (great synthesise) ক্লাসিকধর্মী হলেও, তাঁর ক্লাসিকধর্মীতা আধুনিক যুগের সঙ্গে সামঞ্জস্য বিধানের নির্দেশ দেয় কিন্তু প্রকৃত ক্লাসিক সাহিত্যের স্রষ্টাকে প্রাচীন রীতিনীতি, আচার আচরণ, সামাজিক প্রচলিত নিয়ম কানুন, রচনার আঙ্গিক, ভাষা,

শৈলী সব কিছুকেই মেনে চলতে হয় তিনি এর বাইরে যেতে পারেন না যেমন পুরের কত বা পিতার সত্যকে রক্ষা করা এবং কেন্যেই ভীষ্মকে চিরকাল অকৃতদার থাকতে হয়, রামকে বনবাসে যেতে হয় মাতার আদেশে দ্রৌপদী পঞ্চপান্ডবের ভার্যা হন হৃদয়ানুভূতির ক্ষেত্রও তিনি নৈকিতার পথগামী সীতার পাতাল প্রবেশে রামের সরযু নদীতে আত্মবিসর্জন, ধৃতরাষ্ট্রের অন্ধ পুনরেই পুত্রবিচ্ছেদে দশরথের বিলাপ, লক্ষণ কর্তৃক শূর্পনখাকে প্রত্যাখ্যান, পরপুরুষ সংসর্গে পতিতা অহল্যার পাষাণ পরিণতি- সবই ভারতীয় ঐতিহ্য আদর্শের নিন

(v) Sublimity in character বা চারিত্রিক সন্নতিক্লাসিক সাহিত্যের প্রধান প্রধান চরিত্রকে তাদের স্বাভাবিক চরিত্রগুণে মহান হতে হবে তারা সর্বদাই “above the average" মান, কিন্তু চরিত্রগুণে তারা দেবতাদের থেকেও উন্নত মনুষ্যত্বের মহিলা ঘোষণা ক্লাস সাহিত্যর অন্যতম লক্ষ্য Longinus বলেছেন 'Sublimity' হল 'the echo off spirit' ক্লাসিক স্রষ্টা তাঁর প্রধান প্রধান চরিত্রের মধ্যে এই greatness- বেই উদ্ভাসিত করেন মহাভারতে সত্যবাদী যুধিষ্ঠির, দাতা কর্ণ, পিতামহ ভীষ্ম, এবং নারীচরিত্রে মধ্যে কৃষী, গান্ধারী, রামায়ণে রামচন্দ্র, ভ্রাতৃ অনুগমনকারী লক্ষণ, পতিব্রতা সীতা, প্রমুখ সকলেই সমুন্নত চরিত্রগুণে মহান এবং আদর্শ স্থানীয়

 

0 Reviews