Read more
Imagism বা চিত্রকল্পবাদ
ইম্যাজিসম্ বা চিত্রকল্পবাদ আধুনিক কবিগোষ্ঠীর এক আন্দোলন যা ইংল্যান্ডে ও আমেরিকায় সূত্রপাত হয়েছিল ১৯০৯ এ এবং অধুনা বিস্মৃত প্রায় এই আন্দোলনের পরিসমাপ্তি ঘটে ১৯১৭-তে। এই আন্দোলনের হোতা ছিলেন TE. Hulme যিনি প্রায় যুদ্ধ ঘোষণা করছিলেন শুধুমাত্র 'Romantic view of life and of art'-এর বিরুদ্ধেই নয়, রেনেসাঁর সময় হতে প্রচলিত সমস্ত তত্ত্বের বিরুদ্ধেও। রোমান্টিসজম, ক্লাসিসিজম সব কিছুকে নস্যাৎ করে কবিতায় তিনি চেয়েছিলেন 'the exact curve of the thing's ও ‘dry hardness’। মূলত তিনি ছিলেন অ্যান্টি-রোমান্টিক এবং বিশ্বাস করতেন যে "words are being used by poets
to obscure emotions instead of to clarify them”. T.E. Hulme এর Poctic Theory কে Ezra Pound যে ভাষায় পরিচয় দিয়েছেন তা হল, Rather blurry, messy
sentimentalistic mannerish”. এজরা পাউন্ড ১৯০৯- এ এই আন্দোলনে যোগ দিয়েছিলেন। হিউমের কবিতা সংকলনের মুখবন্ধে পাউন্ড ইমেজিষ্ট কবিদের যে পরিচিতি প্রকাশ করেন তাতে উল্লেখযোগ্য কবিদের মধ্যে ছিলেন রিচার্ড অ্যালডিংটন, এফ. এস. ফ্লিন্ট, ফোর্ড ম্যাডক্স ফোর্ড, উইলিয়াম কার্লোস এবং হিল্ডা ডুলিটল। ইম্যাজিসম মূলত অ্যাংলো আমেরিকান কবি আন্দোলন। এজরা পাউন্ডের সম্পাদনায় ‘The Egoist’ এবং ‘Poetry' নামে দুটি পত্রিকা যথাক্রমে ইংল্যান্ড ও আমেরিকা হতে প্রকাশিত হত। এ ছাড়াও তিনি 'Des Imagistes' শিরোনামে ইমেজিষ্ট কবিদের একটি সংকলনও প্রকাশ করেন। কবিরা জর্জিয়ান কবিতার রোমান্টিক নিসর্গ চর্চার বিরুদ্ধে যে কাব্যাদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন, তার মূল নীতিগুলি হল;
i) Use the language of Common speech but use it exactly মুখের ভাষাই হবে কবিতার সঠিক শব্দ।
ii) Create new rhythms for new moods
অলঙ্কারহীন নতুন ভাবানুষঙ্গের জন্য নতুন ছন্দের ব্যবহার। এ প্রসঙ্গে সুস্পষ্ট নীতি হল অন্তমিল ছন্দ পরিহার এবং ভার্স লিবর ব্যবহার।
iii) Complete freedom in subject - বিষয় নির্বাচনে কবিদের সম্পূর্ণ স্বাধীনতা
iv) Presentation of an image without vagueness - চিত্রকল্পের অস্পষ্টতাহীন রূপদান
v) Production of Poetry to be hard and clear-এবং দৃঢ় সংবদ্ধতা
vi) Concentration is the essence of Poetry কবিতার স্পষ্ট ও অনিবার্য কবিতার আবেগঘন মুহূর্ত সৃজন।
এজরা পাউন্ড যতদিন ছিলেন— D. H. Lawrence, James Joyce এবং Hilda Doolittle এর মত ব্যক্তিত্বেরা এর সঙ্গে যুক্ত ছিলেন। ১৯১৪-তে পাউন্ড ইমেজিষ্ট দল ছেড়ে vorticism আন্দোলনের সঙ্গে যুক্ত হতেই ইমেজিষ্ট দলের দায়িত্ব চলে যায় অ্যামি লাওয়েলের দখলে। ১৯১৭ তে এই আন্দোলনের পরিসমাপ্তি ঘটে। নীচে Hulme সমেত কয়েকজন কবির কবিতা উদাহরণ স্বরূপ প্রদত্ত হল।
"Above the quiet dock in midnight/ Tangled inthe tall
mast's corded height/ Hangs the moon. What seemed so far away/ Is but a child's
balloon, forgotten after play"........ Above the Dock' - T.E. Hulme. "The
apparition of these faces in the crowd Petals on a wet, black bough."
"In a station of the Metro'- Ezra Pound "You crash over the trees/
You crack the live branch/ the branch is white,/ the green crushed/ "Storm"-Hilda
Doolittle each leaf is rent like split wood". এই আন্দোলন মূলত reorientation of poetic language এবং reaction against the flabby,
abstract language and structure । বাংলা কবিতায় Imagism আন্দোলনের কোন প্রত্যক্ষ প্রভাব নেই। কবিতা ফটোগ্রাফি, সাংবাদিক রিপোর্টও নয় বা ফিচার জাতীয় কোন রচনা নয়। বাংলা কবিতায় তাই এর প্রভাব সামগ্রিকভাবে দৃষ্ট হয় না।
0 Reviews