Read more
সিম্বলিজম (Symbolism) বা প্রতীকবাদ
সিম্বলিষ্ট বা প্রতীকবাদ আন্দোলনের সূচনা হয় উনিশ শতকের ফ্রান্সে। বিজ্ঞানের জড়বাদও বাস্তববাদী বা যথাস্থিতবাদী সাহিত্য ভাবনার বিরুদ্ধে প্রতীকবাদীরা বস্তু জগতের বাইরের ভাবলোককে আভাসিত করতে চাইলেন প্রতীকের মাধ্যমে। প্রতীককে সাধারণভাবে বলা যায় “the refinement of the art of
ambiguity to express the indeterminate in human sensibilities and in natural
phenomena”। কোলরিজ প্রতীককে বলেছেন ‘a translucence of the special in
the individual' । Symbol কথাটির গ্রীক ক্রিয়াপদ symballein হতে উদ্ভুত যার বিশেষ্য হল symbolon, যার অর্থ ‘token or sign'. সচেতন বা অচেতন কোন object যা স্ব অর্থ সাধক না হয়ে ভিন্নার্থক বা ভিন্ন কোন বস্তুকে বা ভাবকে বোঝায়।
অর্থ ও ব্যবহারের দিক থেকে সিম্বলিজমকে দুই ভাগে ব্যাখ্যা করা হয়ে থাকে। বৃহত্তর ভাবে সিম্বলিজমের ভূমিকা ভাষা ও ভাষাতত্ত্ব, দর্শনশাস্ত্র, সমাজবিদ্যা ইতিহাস ও ধর্মশাস্ত্র ইত্যাদির সঙ্গে যুক্ত। বিশেষভাবে সিম্বলিজমের প্রয়োগ শিল্পকলা ও শিল্পকলা তত্ত্ব ও সাহিত্যের সঙ্গে যুক্ত। সাহিত্যক্ষেত্রে সিম্বল ও অ্যালেগরির মধ্যে পার্থক্য করা হয়। প্রতীকের বাস্তব অবস্থান আছে, কিন্তু অ্যালেগরিক্যাল চিহ্ন কবি বা লেখকের ইচ্ছা প্রনোদিত। ওজন দাঁড়ি, সিংহ, ছাগল, স্বস্তিক চিহ্ন এ সবেরই বাস্তব অবস্থান আছে, কিন্তু বিচার ব্যবস্থাকে প্রতীকায়িত করে যেমন ওজন দাঁড়ি, তেমনই চক্র ও রাজদণ্ড রাজতন্ত্র ও শাসনকে, পায়রা শান্তিকে, সিংহ শক্তি ও সাহসকে, বুলডগ নাছোরবান্দার এক গুঁয়েমী ভাবকে, গোলাপ সৌন্দর্যকে, লিলি পবিত্রতাকে, ডোরা কাটা দাগের উপর নক্ষত্র আমেরিকাকে, অশোক চক্র ভারতীয় প্রজাতন্ত্রকে এবং স্বস্তিক চিহ্ন নাজি জার্মানি ও ফ্যাসিইজমকে প্রতীকায়ত করে। স্কেলকে প্রতীক ও অ্যালেগরি উভয় ক্ষেত্রেই প্রয়োগ করা হয়েছে। তবে সাহিত্যে অ্যালেগরি হল 'Personified abstraction'। গেটে (Goethe) এবং কোলরিজ উভয়েই এই দুই এর পার্থক্য নিরূপণে Value of Judgement' এর উপর জোর দিয়ে বলেছেন যে অ্যালেগরি হল ‘Didactic and artificial', কিন্তু সিম্বল হল natural ও organic'.
নিও অ্যারিস্টোটেলিয়ান olson মনে করেন সিম্বলিজম হল “a device which is sometimes used in
the service of the work's artistic effect- to aid in the expression of remote
ideas, to vivify what otherwise would be faint, to aid in framing the readers
emotional reactions and the like." মানবিক কিছু আকার ইঙ্গিত ও প্রতীকের কাজ করে। যেমন মুষ্টিবদ্ধ উত্তোলিত হাত বিপ্লব বা আন্দোলনের, বক্ষে করাঘাত শোকের, অস্ত্র উত্তোলন পরাজয় স্বীকারের, যুক্ত কর ক্ষমা প্রার্থনা বা কোন আবেদনের, এদিক ও ওদিকে মাথা নাড়া অপছন্দের প্রতীক। ধর্মীয় আচার আচরণের প্রতীকের ব্যবহার বিদ্যমান, যেমন শিয়া সম্প্রদায় ভুক্ত মুসলমানদের মহরম উৎসব পালনে বক্ষে করাঘাত করে শোকজ্ঞাপন বা চার্চে ক্রুশের সামনে খৃশ্চান নরনারীর নতজানু হওয়া বা হিন্দুদের শালগ্রাম শিলা বা অন্যান্য দেবদেবী মূর্তি, হিন্দুদের পূজা উপচার ও ঘটস্থাপনের প্রতিটি বিধিই সৃজন প্রক্রিয়ার প্রতীক। প্রাচীন রোমেও ধর্ম বিষয়ে বিবিধ প্রতীকের ব্যবহার বিদ্যমান ছিল। প্রতীক আবার Literary বা figurative দুই হতে পারে। Literary Symbol যে image এর প্রতীক রূপে ব্যবহৃত হয় তা খুবই স্পষ্ট। যেমন Arnold তাঁর 'Dover Beach' এ সমুদ্র সৈকতের দৃশ্য বর্ণনা করে ‘Sea of Faith' এর কথা বলেছেন। Marvell তাঁর ‘The Garden' এ একটি বিশেষ উদ্যানের বর্ণনায় The Garden of Paradise' এর কথা চিন্তা করেছেন এবং এই ভাবেই টেনিসনের ইউলিসিস এ ব্যক্তিগত একটি লোকের বর্ণনায় হোমার ও দান্তের প্রভাব ভুলতে পারেননি। এই প্রতীক আবার Private বা universal দুইই হতে পারে। universal symbol হল underworld Journey যেমন ভর্জিল, দান্তে ও জেমস জয়েস দেখিয়েছেন। আর প্রাইভেট প্রতীকের সন্ধান মেলে WB Yeats এর কবিতায় যেমন চন্দ্র, সূর্য, টাওয়ার, ঘুমন্ত সিঁড়ি এবং বাজপাখী। Figurative Symbol মুখ্যত স্বপ্নদর্শন, অলৌকিক দর্শন, কাল্পনিক ভ্রমণ ইত্যাদির মাধ্যমে প্রকাশ পায়। যেমন ইয়েটস্ এর “Sailing to Byzantium” এ সমুদ্র পার হয়ে Holy City তে গমন। দান্তের ‘Divina Commedia' গঠনগত ভাবে সিম্বলিক। ম্যাকবেথের Blood image সহিংস অপরাধের প্রতীক এবং হ্যামলেটের Weeds ও disease যথাক্রমে দুর্নীতি ও ধ্বংসের প্রতীক। অনুরূপে Lear এ ঝড়ের দৃশ্য বিশ্ব বিপর্যয়ের এবং Lear এর মানসিকতার প্রতীক। ব্লেক ও শেলীর কবিতায় প্রতীকের বহুল অবস্থান। এমনকি প্রতীক ব্যবহারে কোলরিজ অ্যালবাট্রস হত্যার মাধ্যমে রূপায়িত করেছেন পাপ এবং তজ্জনিত কারণে মানবাত্মার অবর্ণনীয় দুর্গতি। ‘Four Quartest' এ T.S. Eliot ও Fire এবং Rose কে প্রতীক রূপে ব্যবহার করেছেন। কেবলমাত্র কবিতাতেই নয়, গদ্যও উপন্যাসেও সিম্বল ব্যবহার করেছেন Melville তাঁর Moly-Dick-এ এবং William Golding তাঁর Lord of the flies, The spire প্রভৃতির রচনায়।
ছোটগল্পে প্রতীকের ব্যবহার আছে Kafka-র রচনায় এবং নাটকে, Maeterlinck, Andreyev, Hugo Von
Hofmannsthal, Synge এবং O'Neill বহুবিধ প্রতীক ব্যবহারের দ্বারা নাটকের শ্রীবৃদ্ধি ঘটিয়েছেন। এইসব Concrete image এর প্রতীক ব্যবহারের দ্বারা বিশেষ একটি ভাব বা আবেগকে প্রকাশ করা হয়েছে। T.S. Eliot ও তাঁর Objective
0 Reviews