Read more
ভর্টিসিজম (Vorticism)
১৯১৪-তে Wyndham Lewis ফিউচারিজমের romantic ও vitalist তত্ত্বের প্রতিক্রিয়া স্বরূপ স্থাপনা করলেন ভর্টিসিজম। ক্ষণস্থায়ী এই শিল্প আন্দোলন আত্মস্থ করে কিউবিজম এবং ফিউচারিজমের নন্দন চিন্তাকে। চিত্রশিল্পের এই নন্দন ভাবনা লিউইস ও অন্যান্যদের চিত্রশিল্পে প্রকাশ পায় কঠোরতা, দৃঢ় সংবদ্ধ রেখা ও কৌণিক বিমুর্ত্ততার মধ্যে। ইমেজিষ্ট সংসর্গ ত্যাগ করে এজরা পাউন্ড Umberto Boccioniর emotional vortex ভাবনার দ্বারা প্রভাবান্বিত হয়ে এই আন্দোলনের সামিল হন। ‘ভটিসিজম’কথাটি পাউন্ডই জোরের সঙ্গে প্রচার করেন Poetic image ও greater energy'র অজুহাতে মূর্ত করতে চেয়েছিলেন গতিময় প্রক্রিয়া ও আবেগের ঘূর্ণি। ‘BLAST' পত্রিকায় এজরা পাউন্ড ঘোষণা করেন, "Every Concept, every emotion
presents itself to the vivid consciousness in some Primary form...........
Poetry that goes beyond a static representation of the image to expressing a
world of moving energies' is vorticist”। পাউন্ড ও T.S. Eliot এর কিছু কবিতা Blast পত্রিকায় ছাপা হয়েছিল। H.D. এর ‘Oread” কবিতায় vorticism এর ঘূর্ণির আবেগ প্রাণবন্ত।
"Whirl up, sea-/ Whirl your Pointed Pines/ Splash your
great Pines/ on our rocks/ Hurl your green over us/ cover us with your pools of
fir"
বাংলা সাহিত্যের আধুনিক কবিদের অনেক কবিতাতেই চিত্রকল্প আবেগের ঘূর্ণিতে থর থর। তুষার চট্টোপাধ্যায় এর কবিতায় আবেগের ঘূর্ণির এক দূরন্ত প্রকাশ
অন্তিম নগরে বসে সারাক্ষণ বেহালা বাজাই/ পুড়ে যাচ্ছে প্রেম ক্ষুধা। আর্তনাদ চুড়ান্ত প্রকাশ/ প্রাচীণ বাতাসগুলি ঝড় দিচ্ছে। চতুদিকে তাই/ ভেঙে যাচ্ছে আত্মীয়তা পুরাতন বিবিধ বিশ্বাস /
কিছুটা আগের সময়ে বিষ্ণু দের ‘২২শে শ্রাবণ' কবিতায় দৃষ্ট হয় আবেগের ঘূর্ণি। “নেকড়ের হন্যেয় দেশ ছিন্ন ভিন্ন সন্দেহ ও ভয়/ কলুষ ছড়ায় দুইহাতে গায় শৃগালে বাহবা/ তবুও আকাশ ছায়, আমাদের মুক্তি উচ্চৈশ্রবা; / মানুষ দুর্জয়।/” ৯) সিম্বলিজম (Symbolism) বা প্রতীকবাদ সিম্বলিষ্ট বা প্রতীকবাদ আন্দোলনের সূচনা হয় উনিশ শতকের ফ্রান্সে। বিজ্ঞানের জড়বাদও বাস্তববাদী বা যথাস্থিতবাদী সাহিত্য ভাবনার বিরুদ্ধে প্রতীকবাদীরা বস্তু জগতের বাইরের ভাবলোককে আভাসিত করতে চাইলেন প্রতীকের মাধ্যমে। প্রতীককে সাধারণভাবে বলা যায় “the refinement of the art of
ambiguity to express the indeterminate in human sensibilities and in natural
phenomena”। কোলরিজ প্রতীককে বলেছেন ‘a translucence of the special in
the individual' । Symbol কথাটির গ্রীক ক্রিয়াপদ symballein হতে উদ্ভুত যার বিশেষ্য হল symbolon, যার অর্থ ‘token or sign'. সচেতন বা অচেতন কোন object যা স্ব অর্থ সাধক না হয়ে ভিন্নার্থক বা ভিন্ন কোন বস্তুকে বা ভাবকে বোঝায়। অর্থ ও ব্যবহারের দিক থেকে সিম্বলিজমকে দুই ভাগে ব্যাখ্যা করা হয়ে থাকে। বৃহত্তর ভাবে সিম্বলিজমের ভূমিকা ভাষা ও ভাষাতত্ত্ব, দর্শনশাস্ত্র, সমাজবিদ্যা ইতিহাস ও ধর্মশাস্ত্র ইত্যাদির সঙ্গে যুক্ত। বিশেষভাবে সিম্বলিজমের প্রয়োগ শিল্পকলা ও শিল্পকলা তত্ত্ব ও সাহিত্যের সঙ্গে যুক্ত। সাহিত্যক্ষেত্রে সিম্বল ও অ্যালেগরির মধ্যে পার্থক্য করা হয়। প্রতীকের বাস্তব অবস্থান আছে, কিন্তু অ্যালেগরিক্যাল চিহ্ন কবি বা লেখকের ইচ্ছা প্রনোদিত। ওজন দাঁড়ি, সিংহ, ছাগল, স্বস্তিক চিহ্ন এ সবেরই বাস্তব অবস্থান আছে, কিন্তু বিচার ব্যবস্থাকে প্রতীকায়িত করে যেমন ওজন দাঁড়ি, তেমনই চক্র ও রাজদণ্ড রাজতন্ত্র ও শাসনকে, পায়রা শান্তিকে, সিংহ শক্তি ও সাহসকে, বুলডগ নাছোরবান্দার এক গুঁয়েমী ভাবকে, গোলাপ সৌন্দর্যকে, লিলি পবিত্রতাকে, ডোরা কাটা দাগের উপর নক্ষত্র আমেরিকাকে, অশোক চক্র ভারতীয় প্রজাতন্ত্রকে এবং স্বস্তিক চিহ্ন নাজি জার্মানি ও ফ্যাসিইজমকে প্রতীকায়ত করে। স্কেলকে প্রতীক ও অ্যালেগরি উভয় ক্ষেত্রেই প্রয়োগ করা হয়েছে। তবে সাহিত্যে অ্যালেগরি হল 'Personified abstraction'। গেটে (Goethe) এবং কোলরিজ উভয়েই এই দুই এর পার্থক্য নিরূপণে Value of Judgement' এর উপর জোর দিয়ে বলেছেন যে অ্যালেগরি হল ‘Didactic and artificial', কিন্তু সিম্বল হল natural ও organic'. নিও অ্যারিস্টোটেলিয়ান olson মনে করেন সিম্বলিজম হল “a device which is sometimes used in
the service of the work's artistic effect- to aid in the expression of remote
ideas, to vivify what otherwise would be faint, to aid in framing the readers
emotional reactions and the like." মানবিক কিছু আকার ইঙ্গিত ও প্রতীকের কাজ করে। যেমন মুষ্টিবদ্ধ উত্তোলিত হাত বিপ্লব বা আন্দোলনের, বক্ষে করাঘাত শোকের, অস্ত্র উত্তোলন পরাজয় স্বীকারের, যুক্ত কর ক্ষমা প্রার্থনা বা কোন আবেদনের, এদিক ও ওদিকে মাথা নাড়া অপছন্দের প্রতীক। ধর্মীয় আচার আচরণের প্রতীকের ব্যবহার বিদ্যমান, যেমন শিয়া সম্প্রদায় ভুক্ত মুসলমানদের মহরম উৎসব পালনে বক্ষে করাঘাত করে শোকজ্ঞাপন বা চার্চে ক্রুশের সামনে খৃশ্চান নরনারীর নতজানু হওয়া বা হিন্দুদের শালগ্রাম শিলা বা অন্যান্য দেবদেবী মূর্তি, হিন্দুদের পূজা উপচার ও ঘটস্থাপনের প্রতিটি বিধিই সৃজন প্রক্রিয়ার প্রতীক। প্রাচীন রোমেও ধর্ম বিষয়ে বিবিধ প্রতীকের ব্যবহার বিদ্যমান ছিল। প্রতীক আবার Literary বা figurative দুই হতে পারে। Literary Symbol যে image এর প্রতীক রূপে ব্যবহৃত হয় তা খুবই স্পষ্ট। যেমন Arnold তাঁর 'Dover Beach' এ সমুদ্র সৈকতের দৃশ্য বর্ণনা করে ‘Sea of Faith' এর কথা বলেছেন। Marvell তাঁর ‘The Garden' এ একটি বিশেষ উদ্যানের বর্ণনায় The Garden of Paradise' এর কথা চিন্তা করেছেন এবং এই ভাবেই টেনিসনের ইউলিসিস এ ব্যক্তিগত একটি লোকের বর্ণনায় হোমার ও দান্তের প্রভাব ভুলতে পারেননি। এই প্রতীক আবার Private বা universal দুইই হতে পারে। universal symbol হল underworld Journey যেমন ভর্জিল, দান্তে ও জেমস জয়েস দেখিয়েছেন। আর প্রাইভেট প্রতীকের সন্ধান মেলে WB Yeats এর কবিতায় যেমন চন্দ্র, সূর্য, টাওয়ার, ঘুমন্ত সিঁড়ি এবং বাজপাখী। Figurative Symbol মুখ্যত স্বপ্নদর্শন, অলৌকিক দর্শন, কাল্পনিক ভ্রমণ ইত্যাদির মাধ্যমে প্রকাশ পায়। যেমন ইয়েটস্ এর “Sailing to Byzantium” এ সমুদ্র পার হয়ে Holy City তে গমন। দান্তের ‘Divina Commedia' গঠনগত ভাবে সিম্বলিক। ম্যাকবেথের Blood image সহিংস অপরাধের প্রতীক এবং হ্যামলেটের Weeds ও disease যথাক্রমে দুর্নীতি ও ধ্বংসের প্রতীক। অনুরূপে Lear এ ঝড়ের দৃশ্য বিশ্ব বিপর্যয়ের এবং Lear এর মানসিকতার প্রতীক। ব্লেক ও শেলীর কবিতায় প্রতীকের বহুল অবস্থান। এমনকি প্রতীক ব্যবহারে কোলরিজ অ্যালবাট্রস হত্যার মাধ্যমে রূপায়িত করেছেন পাপ এবং তজ্জনিত কারণে মানবাত্মার অবর্ণনীয় দুর্গতি। ‘Four Quartest' এ T.S. Eliot ও Fire এবং Rose কে প্রতীক রূপে ব্যবহার করেছেন। কেবলমাত্র কবিতাতেই নয়, গদ্যও উপন্যাসেও সিম্বল ব্যবহার করেছেন Melville তাঁর Moly-Dick-এ এবং William Golding তাঁর Lord of the flies, The spire প্রভৃতির রচনায়। ছোটগল্পে প্রতীকের ব্যবহার আছে Kafka-র রচনায় এবং নাটকে, Maeterlinck, Andreyev, Hugo Von
Hofmannsthal, Synge এবং O'Neill বহুবিধ প্রতীক ব্যবহারের দ্বারা নাটকের শ্রীবৃদ্ধি ঘটিয়েছেন। এইসব Concrete image এর প্রতীক ব্যবহারের দ্বারা বিশেষ একটি ভাব বা আবেগকে প্রকাশ করা হয়েছে। T.S. Eliot ও তাঁর Objective Correlative এর ব্যাখ্যা প্রসঙ্গে 'a set of objects, a situation, a
chain of events' প্রভৃতিকে কোন একটি বিশেষ emotion এর formula রূপে ব্যবহার করার কথা বলেছেন। সিম্বলিজমের অন্যতম প্রবক্তা Mallarme রানীদের বংখ্যায় বলেছেন 'the art of evoking an object little
by little so as to reveal mood”, এবং এই ‘Mood was to be extracted by a
series of decipherings'। অর্থাৎ ভাব নির্মাণে যে mood তৈরি হবে তা নিগুঢ় অর্থগুচ্ছের নিষ্কাশন। Mallarme’র অনুগামী Henri Regnier পূর্বসুরীর ব্যাখ্যার সঙ্গে যোগ করলেন যে সিম্বল হল এক ধরণের তুলনা যা abstract ও Concrete এর মধ্যে তুলনা করে যেটাকে বেছে নেওয়া হয় তা কখনই Spelt out না হয়ে হবে implict এবং oblique। সিম্বল যেমন ব্যক্তিগত (Private and Personal হয়, তেমনি হতে পারে transcendental বা অস্পষ্ট ও অতীন্দ্রিয়। এই ধরণের সিম্বল অতীন্দ্রিয় জগৎকে নির্দ্দেশ করে বাস্তব জগৎ যার প্রতিচ্ছায়া মাত্র। Sir Thomas Browne তাঁর magnificent neo- platonic phrase ব্যবহার করে এর ব্যাখ্যায় বলেছেন ‘The Sun itself is the Dark
Simulacrum and light is the shadow of God' । Platonic origin রূপে সিম্বলের Transcendental বিষয় নিয়ে যে আলোচনা তিন এর শতকে শুরু হয়েছিল তা অষ্টাদশ শতাব্দীতে Swedenbarg এর আলোচনায় অভিনব রূপ পরিগ্রহ করল। “The doctrine of Correspondence” এ বললেন যে the external world হল spiritual world এর material form। এই সূত্র ধরে রোমান্টিক যুগে রোমান্টিষ্টরা বললেন যে nature হল ‘visual language of God or spirit'। রোমান্টিক যুগের এই idea ই বিংশ শতকে প্রতীকবাদকে পরিশীলিত ভাব আন্দোলনের দিকে নিয়ে যায়।
প্রতীকবাদের প্রাণপুরুষ হলেন বোদলেয়ার (Baudelaire) এবং Mallarme হলেন উদগাতা বা ঋত্বিক। মরিসের (Moreas) The Symbolist school এর এঁরা ছিলেন প্রধান সদস্য এবং এঁদের সঙ্গে ছিলেন Verlaine ও Rimbaud । পরে আরও অনেকে যাঁরা এলেন তাদের মধ্যে ছিলেন Rene Chil, Stuart Merrill, Francis
Viele Griffin এবং Gustava Khan। এঁদের মত হল প্রতীয়মান জগৎই একমাত্র সত্য নয়, এর অন্তরালে রয়েছে এমন আর এক জগৎ যা বর্ণনা করা একান্তই অসম্ভব, তাই প্রয়োজন শব্দ ও ধ্বনির প্রতীকি ব্যঞ্জনা। ম্যালার্মে কবিতা লেখার ক্ষেত্রে জোর দিয়েছেন শব্দের উপরে, কারণ শব্দের আদিতে আছে সঙ্গীত। শব্দের পর শব্দ— ‘উন্মোচিত হয় এক রহস্যময় ভাবলোক এবং সঙ্গীতের লহরী সেখানে দ্যোতনার কাজ করে।
বোদলেয়ার কবিকে বলেছেন ভবিষ্যৎদ্রষ্টা বা Seer, যিনি বাস্তব জগতের অতীত ideal জগতের সব কিছু দেখতে পান। জড় জগৎ রূপে যা ব্যক্ত যা ইন্দ্রিয় গোচর, তারই অন্তরালে রয়েছে এমন এক আত্মিক জগৎ যা ইন্দ্রিয়াতীত উপলব্ধির বিষয়। তাই কবির কাজ হল, “to create this other world by
suggestion and symbolism, by transforming reality into a greater and more
permanent reality”। এই উপলব্ধি ত্বরান্বিত করার জন্যে বাস্তব জগৎকে কবিতার সঙ্গীত মূর্ছনার দ্বারা অস্পষ্ট করে তুলতে হবে যাতে ideal জগৎ স্পষ্ট হয়ে ওঠে। Verlaine ও কবিতায় musical quality থাকার কথা বলেছেন। বোদলেয়ারের প্রতীকবাদের অনুসরণ করেও র্যাঁবো কবির মনকে নিষ্ক্রিয় ছায়াছবির পর্দার মত বলে ভাবেননি। তাঁর মতে কবি আত্মিক জগতের উপলব্ধিকে স্পষ্ট অর্থব্যঞ্জক প্রতীকের বদলে গুঢ় অর্থ সমন্বিত ইঙ্গিতবাহী প্রতীকের ব্যবহারের দ্বারা প্রকাশ করতে চেয়েছেন। ইঙ্গিতমুখরতাই কবিতার প্রাণ এবং অসাধারণ ও বিশেষ কিছু শব্দ যা ইন্দ্রিয়মুখর, যা অতীন্দ্রিয় অভিজ্ঞতা প্রকাশের সহায়ক, যা কবির অর্ন্তসত্তাকে বাঙময় করে তোলে তারই সন্ধানে প্রতীকবাদীরা আন্দোলনে নেমেছিলেন। সৃষ্টি হয়েছিল verse libres যাকে বলা যায় গদ্য কবিতা (Prose Poem), যার অন্তঃস্থলে প্রবাহিত হত সুরের মূর্ছনা। ফরাসী প্রতীকবাদী আন্দোলনের রেশ রাশিয়া, জার্মানি এবং ইংল্যান্ডে ছড়িয়ে পড়ে। রাশিয়ায় Bryusov, Volynsky, ও Bely, জার্মানির Rainer Maria Rilke ও Stefan George এবং ইংল্যান্ডের W.B. Yeats, T.E. Hume, Ezra Pound এবং T.S. Eliot প্রতীকবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন।
0 Reviews